কিভাবে একটি মৃত ব্যাটারীতে জীবন ফেরাবেন

কিভাবে একটি মৃত ব্যাটারীতে জীবন ফেরাবেন

ShotodolPosted by

লিথিয়াম আয়ন হল এক ধরনের রিচার্জেবল ব্যাটারি যা অনেক সময় ব্যাটারির গায়ে Li-on লেখা থাকে। এই ব্যাটারির বিভিন্ন ধরনের ইলেকট্রনিক ডিভাইস যেমন ল্যাপটপ, ক্যামকরডার, স্মার্টফোন ইত্যাদিতে ব্যবহার করা হয়। এ ব্যাটারির সবথেকে বড় সুবিধা হলো এর ক্যাপাসিটি যা নিকেল ক্যাডমিয়াম এবং নিকেল ম্যাঙ্গানিজ এর থেকে অনেক বেশি। অনেক সময় দেখা যায় নতুন ব্যাটারি কয়েকদিন ব্যবহার করার পরেই ব্যাটারি তে কোন চার্জ নিচ্ছেনা বা কোন রেসপন্স নেই। এখান আমরা দেখব কিভাবে একটি  মৃত ব্যাটারীতে জীবন ফেরানো যায়।

ধাপ-১. ভোল্টেজ পরিমাপ করা
ব্যবহৃত ডিভাইসটি বন্ধ করে ব্যাটারিটি বের করুন। একটি ভোল্ট মিটারের সাহায্যে ব্যাটারির ভোল্টেজ মেপে দেখুন। অনেক সময় ব্যাটারি চার্জ খুব বেশি কমে

গেলে ব্যাটারিটি স্লিপ মোডে চলে যেতে পারে। ফলে ব্যাটারীতে স্বাভাবিক অবস্থায় চার্জ হয় না এবং মৃত ব্যাটারীর মত আচরণ করে। যদি ব্যাটারির ভোল্টেজ ১.৫ এর কম দেখায় তাহলে এটির স্লিপ মোডে চলে যেতে পারে।

ধাপ-২. চার্জার এর সাথে সংযুক্ত করা
এবার নেটওয়ার্কের জন্য একটি উপযুক্ত চার্জার সাথে সংযুক্ত করতে হবে এজন্য ব্যাটারির পজেটিভ ব্লাড এর সাথে চার্জারের পজেটিভ প্লাটিলেট যুক্ত করতে হবে এবং নেগেটিভ নেগেটিভ প্রান্ত যুক্ত করতে হবে। কিছুক্ষণ চার্জ দেয়ার পরে পুনরায় ভোল্টমিটার এর সাথে যুক্ত করে চেক করে দেখতে হবে যে ব্যাটারির ভোল্টেজ বৃদ্ধি পেয়েছে কিনা। যদি ভোল্টেজ না বৃদ্ধি পায় তাহলে ব্যাটারিটা ফেলে দিয়ে নতুন ব্যাটারি সেট কেনা ছাড়া আর উপায় নেই।

ধাপ-৩. চার্জ এবং ডিচার্জ করা
কিছুক্ষণ চার্জ দেয়ার ফলে যদি ব্যাটারি্তে ভোল্টেজ বৃদ্ধি পায়, তাহলে ব্যাটারিটি পূর্ণ চার্জ করতে হবে। এ জন্য ব্যাটারিটি পুনরায় আগের ডিভাইসে লাগিয়ে দেখতে হবে চার্জ নিচ্ছে কিনা। যদি চার্জ নেয় তাহলে ব্যাটারিটি পূর্ণ চার্জ করে নিন না নিলে পুনরায় ব্যাটারিটি খুলে চার্জার ম্যানুয়ালি সংযোগ করে রেখে দিন। কতক্ষণ চার্জ দিতে হবে তা দেখার জন্য নিচের সমীকরণটি ব্যবহার করতে পারেন
চার্জিং টাইম (ঘন্টা) = ব্যাটারির কারেন্ট ধারণ ক্ষমতা(mAh) / চার্জারের কারেন্ট রেটিং (mA)
যেমন কোন ব্যাটারি ধারণক্ষমতা যদি 1000 mAhহয় এবং চার্জার এর ধারন ক্ষমতা 500mA হয় তাহলে এই চার্জার দিয়ে ব্যাটারিটি পূর্ণ চার্জ করতে ন্যূনতম দুই ঘন্টা সময় লাগবে।

ধাপ-৪. ব্যাটারি চার্জ ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে
ব্যাটারির চার্জ ধারণ ক্ষমতা বৃদ্ধি করার জন্য এ পদ্ধতিটি কাজে লাগতে পারে। প্রথমে ব্যাটারিটি আবার পূর্ণ চার্জ করে নিন। এরপরে এতে লোড দিয়ে চার্জ আবার নিঃশেষ করুন। এবার ব্যাটারিটি একটি বায়ুরোধী প্যাকেটে আটকিয়ে ২৪ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন এবং খেয়াল রাখবেন যেন ব্যাগের মধ্যে কোন আদ্রতা না থাকে। ২৪ ঘন্টা পর ফ্রিজ থেকে বের করে স্বাভাবিক তাপমাত্রায় আবার ৮ ঘণ্টা রেখে দিন। এবার আবার চার্জার সংযুক্ত করে পূর্ণ চার্জ দিন। আশা করা যায় এবার আপনার ব্যাটারিটি আগের থেকে আরও ভালো চার্জ থাকবে।

Leave a Reply