ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব কি? কিভাবে ডার্ক ওয়েবে ঢুকতে পারবেন?/ What is Dark web and How to enter dark web world?

Posted by

অনেকেই ডার্ক ওয়েব কি, এর উত্তরে বলেন ডার্ক ওয়েব হল ডিপ ওয়েব কিংবা আমরা যে ইন্টারনেট ব্যবহার করি তা নাকি এর মাত্র ৫% বা ৬%। কিন্তু কোথায় এই ডিপ ওয়েব বা ডার্ক ওয়েব, কি বা করা হয় এর দ্বারা কিংবা কিভাবে আপনিও প্রবেশ করতে পারবেন এই ডার্ক ওয়েবে। আসুন জানি ডার্ক ওয়েবের আদ্য অন্ত বিস্তারিত।

আপনি আমি যে ইন্টারনেট সম্পর্কে জানি সেটার বাইরে যা কিছু আছে তা সবই ডার্ক ওয়েব। এমনকি আপনার একটি ওয়েব সাইট আছে যা আপনি এবং আপনার বন্ধুই শুধু মাত্র ব্যবহার করতে পারে, সেটিও ডার্ক ওয়েব। আবার আমেরিকার গোয়েন্দা সংস্থা শুধুমাত্র নিজেদের জন্য ব্যবহার করে এমন ওয়েব সাইট কিংবা আই-এস তাদের হুমকি ধমকি প্রকাশের জন্য যে ইন্টারনেট ব্যবহার করে সেটিও হতে পারে ডার্ক ওয়েব।

অর্থাৎ ডার্ক ওয়েব হল ইন্টারনেটের অন্ধকার জগত। যা সম্পর্কে আমরা জানি না বা শুধু মাত্র গোপন কর্মকাণ্ডের জন্য ব্যবহার করি। মূলত যে কাজ গুলো সকলের চোখের আড়ালে করার দরকার বা অপরাধমূলক কাজ গুলো ডার্ক ওয়েবে হয়। যেমন ধরুন, আপনার অবৈধ অস্ত্র দরকার, কিন্তু এটি তো আর আপনি আমাজন কিংবা আলিবাবায় পাবেন না। এর জন্য ডার্ক ওয়েব ব্যবহার করা হয়।

 

সাধারণ ওয়েব সাইট আর ডার্ক ওয়েব সাইট এর পার্থক্য হল:

*ডার্ক ওয়েব সাইট এর ডোমেইন নেম গুলো অদ্ভুত ও জটিল। যেমন – dg4xh&juc2tc.onion এরকম যদি ডোমেইন নেম হয় তাহলে আপনি ভুল করেও ঢুকতে পারবেন না, যতক্ষণ না কেউ এটি বলে দিচ্ছে।

*সাধারণ সার্চ ইঞ্জিনে ডার্ক ওয়েব আসবে না। কেউ যাতে সহজে খুঁজে না পায়, এজন্য সার্চ ইঞ্জিনে ইনডেক্স করা হয় না। (তবে আপনি গুগল এ ডার্ক-ওয়েব সাইট লিস্ট লিখে অনুসন্ধান করলে অনেক ওয়েবসাইটে গিয়ে ডার্ক-ওয়েব সাইট এর তালিকা পেতে পারেন।)

 

অবৈধ মাদকের চুক্তি, পেশাদার খুনি ভাঁড়া করা থেকে শুরু করে গোপন খবর ফাঁস করা ইত্যাদি বিভিন্ন কাজের জন্য ডার্ক ওয়েব ব্যবহার করা হয়। ডার্ক ওয়েবে যেহেতু বেশিরভাগ ক্ষেত্রে অপরাধ কর্মকাণ্ডের জন্য ব্যবহার করা হয় তাই এইসব ওয়েব সাইটে ঢোকার আগে বিশেষ নিরাপত্তা প্রয়োজন। কেননা আপনার বাসার ইন্টারনেট তো নজরদারিতে থাকতে পারে। কিংবা ওয়েবসাইটটি আপনার কম্পিউটারের তথ্য হাতিয়ে নিতে পারে। তাই টর্ক ওয়েব ব্রাউজার ব্যবহার করা হয়। টর্ক ওয়েব ব্রাউজারে অনেক গুলো স্তরের ভিপিএন নেটওয়ার্ক যুক্ত থাকে।(অনেক দেশে ভিপিএন ব্যবহার নিষিদ্ধ থাকতে পারে।)তাই আপনাকে ট্রাক করা প্রায় অসম্ভব।

Leave a Reply