কি আছে ফোরজি তে? What will be in 4G network? Part-2

Posted by

এসে গেছে ফোর্থ জেনারেশন, এখনকার সকল ডিভাইস স্মার্ট। মোবাইল নেটওয়ার্ক কেন স্মার্ট হবে না? আপনার অবস্থান, আপনার আশেপাশে একই নেটওয়ার্কে কতজন আছে, আপনার সাথে কোন ফ্রিকোয়েন্সিতে যোগাযোগ করলে ভাল হবে, এসকল বিষয় মাথায় রেখে আপনার সাথে সংযোগ স্থাপন হবে। কেননা ফোরজিতে কোন নির্দিষ্ট ফ্রিকোয়েন্সি নেই। ফোরজি সাধারণত 700, 800, 1800, 1900, 2100, 2300, 2500, 2600 Mhz তরঙ্গে কাজ করে । তবে কোন দেশের যে ফ্রিকোয়েন্সি গুলো ব্যবহারের অনুমতি আছে সেই ফ্রিকোয়েন্সিতেই কাজ করতে পারবে।


See Previous Post Part-1

 ২০০৮ সালে প্রথম ফোরজি সেবা চালু হয়। ফোরজিতেই প্রথমবারের মত ALL IP পদ্ধতি চালু হয়, ঠিক যেমনটি ব্রডব্যান্ড নেটওয়ার্কে হয়। থ্রি জিতেও IP কানেকশন ছিল, কিন্তু তা স্ট্যাটিক ছিল না। আর ফোরজিতে প্রথমবারের মত Ipv6 সাপোর্ট করে। ALL IP connection হওয়ায় ফোরজিতে ল্যাটেন্সি বা পিং (কোন রিকুয়েস্ট পাঠানোর পর রেসপন্স টাইম) অনেক কম, যেখানে থ্রি জিতে পিং ১৩৫মিলিসেকেন্ড, সেখানে ফোরজিতে পিং মাত্র ৭৫মিলিসেকেন্ড। এজন্য ফোরজি, মোবাইলেও HD live TV দেখার উপযোগী।

একটি পূর্ণ ২০ মেগাহার্টজ এর ব্যান্ডউইথ ব্যবহার করে LTE (Long Term Evolution) নেটওয়ার্কে সর্বোচ্চ ১২০ মেগাবিট প্রতি সেকেন্ড গতি পাওয়া যেতে পারে। তবে ওয়ার্ল্ড ওয়াইড এর গতি মোটামুটি 10 থেকে 20Mbps এর মধ্যে। ফোরজিতে আরও একটি নতুন প্রযুক্তি ব্যবহ্রত হয়, সেটি হল MIMO (Multiple Input Multiple Output). এতে ফোনের যে সকল এন্টেনা রেডিও সিগন্যাল ধরতে পারে, সবগুলো একসাথে কাজ করে, আবার আশে পাশের সকল বেস ষ্টেশন বা টাওয়ার গুলো একসাথে সংযোগ করে কাজে করে।

 5G: Will Arrive about 2020
মোবাইল প্রস্তুত কারী কোম্পানি গুলো ইতিমধ্যে 5G supported ফোন তৈরি নিয়ে গবেষণা শুরু করে দিয়েছে। আশা করা যাচ্ছে আগামী ২০২০ সালের মধ্যেই ফাইভজি চালু হবে।

ফাইভজি তে কি থাকবে-
• মিলিমিটার ওয়েভ ব্যান্ড 26, 28, 38, and 60 GHz, লো ব্যান্ড 600 MHz থেকে শুরু
• Massive MIMO (64-256 antennas)
• মিলিমিটার ওয়েভ এ গতি 1.4 Gbps এবং লো ব্যান্ড এ গতি 490 Mbps
• latency below 5 ms

 তথ্য সুত্রঃ Wikipedia & lifewire.com


Leave a Reply